তামিম নামের অর্থ কি? | Tamim Name Meaning In Bengali

0

তামিম নামের অর্থ কি?

তামিম নামের অর্থ কি নামটি কে না চিনেন বাংলাদেশের বা বাংলাদেশের বাহিরের যে কেউই হোক না কেন! এই নামটির জনপ্রিয়তা বাংলাদেশ ছাড়িয়েও বিশ্বের অনান্য কিক্রেকপ্রেমী দেশগুলোতেও সমান পরিমাণে রয়েছে। বাংলাদেশের বিখ্যাত ক্রিকেটার তামিম ইকবাল যার জন্মই হয়েছে ক্রিকেট পরিবারের এবং যিনি নিজেও একজন অসাধারণ খেলোয়াড় আর এ জন্যই বাবা – মায়ের পছন্দের তালিকায় এই নামটি থাকা চাইই চাই। কিন্তু প্রশ্ন হচ্ছে একজন মুসলিম হিসেবে আপনি এই নামটি রাখতে পারবেন কিনা বা এই নামটির অর্থই বা কি যা হয়তো আপনি জানেন না।

আমাদের আজকের পোস্টটি সাজানো হয়েছে তামিম নামের অর্থ কি, Tamim namer ortho ki, তামিম নামের বাংলা বানান, আরবি বানান, ইংরেজি বানান, বিভিন্ন ভাষায় এই নামটির অর্থ ও এর ইসলামিক গুরুত্ব ইত্যাদি নিয়ে। আপনি আপনার সন্তানের জন্য কোন নামটি রাখবেন সেটি অবশ্যই আপনার সিদ্ধান্ত কিন্তু নব কিছুরই ভালো খারাপ দুটি দিকই থাকে। সেটা নামের ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। তাই নাম রাখার পূর্বে অবশ্যই আপনাকে যাচাই বাছাই করে নাম রাখতে হবে।

আরও দেখুন:

তামিম নামের অর্থ কি? (Tamim namer ortho ki)

তামিম নামের অর্থ কি অর্থ এর নামকে আরো গুরত্ববহ করে তুলেছে। তামিম নামটির অর্থ হলো সমাপ্ত, শক্তিশালী, সম্পূর্ণ দৃঢ় ইত্যাদি। অর্থগুলো এত বেশিই ভালো যে আপনার এই নামের প্রতি একটি ভালোবাসা জন্ম নিবে।

তামিম কোন লিঙ্গের নাম?

তামিম নামটি ছেলে শিশুদের নাম। মেয়েদের জন্য এই নাম রাখা হয় বা হবে তা কোথাও উল্লেখ নেই। তাই বলা যায়, আপনি এই নামটি ছেলেদের জন্যই রাখতে পারবেন।

তামিম নামের উৎপত্তি কোথা থেকে?

তামিম একটি ইসলামিক নাম। এই নামটি বাংলাদেশে প্রচুর ব্যবহৃত হয়ে থাকে। তামিম নামটির আগমন হয়েছে আরবি ভাষা থেকে।

  • তামিম নামের আরবি বানান কি. তামিম নামের আরবি বানান হলো – تميم
  • তামিম নামের উর্দু বানান কি: তামিম নামের উর্দু বানান হলো – تمیم
  • তামিম নামের ইংরেজি বানান কি: তামিম নামের ইংরেজি বানান হলো – Tamim
  • তামিম নামের হিন্দি বানান কি: তামিম নামের হিন্দি বানান হলো – तमीम

তামিম নামের বাংলা অর্থ কি?

তামিম নামের অর্থ কি বাংলা অর্থ হলো সমাপ্ত, শক্তিশালী সম্পূর্ণ, দৃঢ় ইত্যাদি। অর্থ গুলো নামটিকে করেছে প্রসিদ্ধ। শক্তিশালী ও দৃঢ়চিত্তের লোককেই তামিম বলা হয়ে থাকে

তামিম নামের ইংরেজি অর্থ কি?

অন্য ভাষার মতো তামিম নামটির ইংরেজি অর্থও সুন্দর ও আকর্ষর্ণয় তামিম নামটির ইংরেজি অর্থ হলো Stronger (শক্তিশালী), Complete (সম্পদ) ইত্যাদি।

তানিম নামের আরবি অর্থ কি?

তামিম একটি আরবি নাম তানিম নামটির আরবি অর্থ হলো সমাপ্ত, শক্তিশালী, সম্পদ, দৃঢ় ইত্যাদি। তামিম নামটির আরবি অর্থ সুন্দর হওয়ার কারন এই নামটি অনেক পিতা-মাতাই লেখে থাকেন।

তামিম নামটি কি ইসলামিক?

মুসলিম হিসেবে তো যে কোন নাম রাখার পূর্বে অবশ্যই জানতে হবে নামটি ইসলামিক নাম কিনা। যদি এটি ইসলামিক ও সুন্দর অর্থের নাম হয় তবেই একজন মুসলিম ব্যক্তি নামটি রাখার ইচ্ছা পোষণ করতে পারেন। কিন্তু আজকাল অনেক মুসলিমরাই এই বিষয়টির প্রতি খেয়াল রাখেন না। কোন নাম ট্রেন্ড হিসেবে চললেই নাম রাখার জন্য অস্থির হয়ে যান বা নায়ক নায়িকা, গায়ক গায়িকার নাম রেখে দেন। যা একজন মুসলিমের আচরণ হতে পারে না। মুসলিম ব্যক্তি নাম রাখবেন ইসলামের দিক নির্দের্শনা অনুযায়ী। আর এই ক্ষেত্রে তামিম নামটি হতে পারে একটি উদাহরণ। এই নামটি শুধু জনপ্রিয়ই নয় নামটি অর্থের দিক থেকেও সুন্দর। তাই কোন চিন্তা ছাড়াই আপনি নামটি রাখতে পারেন আপনার সন্তানের জন্য।

তামিম শব্দ দিয়ে কিছু নাম

তামিম নামের অর্থ কি অর্থ এর নামকে আরো গুরত্ববহ করে তুলেছে নামটি ডাক নাম হিসেবে প্রচলিত। নামটির সাথে আরো কিছু নাম যোগ করে একটি সম্পূর্ণনাম করা যায়। তাই নিচে একটি তালিকা দেয়া হলো নামের।

  • তামিম ইকবাল। 
  • শান্ত আহমদ তামিম। 
  • সাইফুল ইসলাম তামিম। 
  • সাদমান আহমেদ। 
  • চৌধুরী তামিম। 
  • তামিম বিন ইউসুফ। 
  • সারিয়া তাসনিম তামিম। 
  • আব্দুল মুস্তাকিম তামিম। 
  • তামিম খান। 
  • তামিম চৌধুরী। 
  • তামিম ইসলাম। 
  • তামিম হোসেন। 
  • তামিম হাসান।

আরও দেখুন:

তামিম নামটি কি জনপ্রিয়?

আপনি বাংলাদেশী হয়ে থাকলে অবশ্যই জেনে থাকবেন যে, তামিম নামটি কতটা জনপ্রিয় আমাদের দেশে। তামিম নামটি শুধু অর্থের দিক থেকেই সুন্দর নয় এটি ইসলামিক নামও বটে।

তামিম ইকবাল নামের একজন বিখ্যাত ক্রিকেট প্লেয়ার রয়েছেন আমাদের দেশে। বাংলাদেশ ক্রিকেটে তার অভিষেক ঘটে ২০০৭ সালে আর তারপর থেকেই তিনি কৃতিত্বের সাথে খেলে চলেছেন এখন পর্যন্ত। কয়েক দিন আগে তিনি ফেসবুক স্টেটাসের মাধ্যমে জানিয়েছেন যে, তাকে আর টেস্ট ম্যাচে দেখা যাবে না।

বাংলাদেশ ছাড়াও বিশ্বের অনান্য মুসলিম দেশগুলোতে তামিম নামটির জনপ্রিয়তা রয়েছে এবং দিন দিন তা বেড়েই চলছে। পাকিস্তান, ইন্দোনেশিয়া ছাড়াও অনান্য মুসলিম দেশেও নামটি সমানভাবে জনপ্রিয়।

পরিসমাপ্তি: তামিম নামের অর্থ কি, Tamim namer ortho ki, তামিম নামের বাংলা বানান, আরবি বানান ইংরেজি বানান, বিভিন্ন ভাষায় এই নামটির অর্থ ও এর ইসলামিক গুরুত্ব ইত্যাদি বিষয় সম্পর্কে আপনি জেনেছেন পোস্টটি পড়ে। আশা করছি আপনি যথেষ্ট উপকৃত হয়েছেন পোস্টটি পড়ে। পরবর্তী প্রশ্ন বা পরামর্শ থাকলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আপনি যেই নামই আপনার সন্তানের জন্য বাছাই করেন না কেন আপনাকে দেখতে হবে নামটি আপনার ধর্মস্ত দিক থেকে সঠিক কিনা এবং এর অর্থ ভালো কিনা। নাম নির্বাচনে আপনি কোন বিজ্ঞা ব্যক্তির পরামর্শ ও নিতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.