নাদিয়া নামের অর্থ কি? | Nadia Name Meaning In Bengali

0
Rate this post

নাদিয়া নামের অর্থ কি?

নাদিয়া নামের অর্থ কি নামটি পরিচিত ও আলোচিত একটি নাম বাংলাদেশে। নাদিয়া নামটি আরবি ভাষার একটি শব্দ। আরবি ভাষার এমন অনেক শব্দ রয়েছে যেগুলো বাংলা ভাষায় এসে প্রচুর জনপ্রিয়তা অর্জন করেছে। তেমন একটি নাম নাদিয়া। ছেলে হোক বা মেয়ে প্রতিটি সন্তানের জন্য উত্তম একটি নাম রাখা প্রতিটি বাবা-মায়ের প্রথম দায়িত্ব। একটি ভালো নাম একজন ব্যক্তিকে আত্মবিশ্বাসী করে গড়ে তোলে যদিও ব্যক্তির কর্মই তাকে মানুষের কাঝে পরিচিত করে সে কেমন!

এই আর্টিকেলে যা যা থাকছে Nadia namer ortho ki, নাদিয়া নামের অর্থ কি, নাদিয়া নামের সাথে যুক্ত কিছু নাম, নাদিয়া নামের ইংরেজি অর্থ কি, নাদিয়া নামের বাংলা অর্থ কি, নাদিয়া নামের আরবি অর্থ কি, নাদিয়া নামের আরবি বানান কি, নাদিয়া নামের বাংলা বানান কি, নাদিয়া নামটি কি ইসলামিক নাম কিনা, নাদিয়া নামটি কেমন জনপ্রিয় ইত্যাদি বিষয়গুলো। তাই দেরি না করে চলুন শুরু করা যাক।

আরো দেখুন: হাবিবা নামের অর্থ কি?

নাদিয়া নামের অর্থ কি? (Nadia namer ortho ki) 

নাদিয়া নামের অর্থ কি অর্থ হলো আহবায়ক, আহবান, আহ্বানকারী, দানশীল, কোমল, উদার ইত্যাদি। অনেকগুলো সুন্দর ও অর্থপূর্ণ নামের সমাবেশ ঘটেছে নামটিতে। সহজ ভাষায় কোমল হৃদয়ের মানুষকেই নাদিয়া বলা হয়ে থাকে।

নাদিয়া কোন লিঙ্গের নাম?

নাদিয়া জনপ্রিয় মেয়ে শিশুদের একটি নাম। এই নামটির লিঙ্গ হলো নারা। তাই নারীদের ক্ষেত্রেই কেবলমাত্র আপনি নামটি রাখতে পারবেন।

নাদিয়া নামের উৎপত্তি কোথা থেকে ?

নাদিয়া একটি আরবি ভাষার নাম। এই নামটির উৎপতি আরবি ভাষা থেকে হয়েছে। আরবি ভাষার সৌন্দর্য হলো এর প্রতিটি নামেরই অর্থ খুবই সুন্দর।

  • নাদিয়া নামের আরবি বানান কি: নাদিয়া নামের আরবি বানান হলো – ناديه
  • নাদিয়া নামের উর্দু বানান কি: নাদিয়া নামের উর্দু বানান হলো – نادیہ
  • নাদিয়া নামের ইংরেজি বানান কি: নাদিয়া নামের ইংরেজি বানান হলো – Nadia
  • নাদিয়া নামের হিন্দি বানান কি: নাদিয়া নামের হিন্দি বানান হলো – नादिया

নাদিয়া নামের বাংলা অর্থ কি?

নাদিয়া নামের বাংলা অর্থ হলো আহবায়ক, আহবান, আহবানকারী, দানশীল, কোমল, উদার ইত্যাদি। যিনি ভালোর দিকে আহবান করে থাকেন তাকেই নাদিয়া বলা হয়ে থাকে।

নাদিয়া নামের ইংরেজি অর্থ কি?

নাদিয়া নামের ইংরেজি অর্থ হলো Summoner, (আহানকারী), Charitable (দানশীল), Soft (কোমল) ইত্যাদি।

নাদিয়া নামের আরবি অর্থ কি?

নাদিয়া নামের আরবি অর্থ হলো আহ্বায়ক, আহবান, আহ্বানকারী, দানশীল, কোমল, উদার ইত্যাদি। কোমল হৃদয়ের মেয়েদেরকে নাদিয়া বলা হয়ে থাকে। যাদের কাজগুলো মানুষের উপকারে লাগে, মানুষের কল্যাণে যাদের শ্রম তাদেরকে আরবিতে নাদিয়া বলা হয়ে থাকে।

নাদিয়া নামটি কি ইসলামিক?

যে কোন নাম রাখার পূর্বে অবশ্যই আপনাকে সচেতন হতে হবে যদি আপনি একজন ধর্মপ্রাণ মুসলিম হয়ে থাকেন। কারণ ইসলামে নামের গুরত্ব অনেক। সন্ধান জানের পর পরই তার উত্তম ও সুন্দর নাম রাখার নির্দেশ দিয়েছেন নবতি। একটি নাম মানুষের আজীবনের সম্পদ। সে এই নাম দ্বারাই সবার কাছে পরিচিত হবে। তার এই নামই তার পরিচয় শুধু এই দুনিয়া নয় মৃত্যুর পর আল্লাহ মানুষকে তার নাম ধরেই ডাক দিবেন।

আর ইসলামিক নামের আরেকটি বেশি। যে, এই নামের প্রভাব ব্যক্তির জীবনে পরে, হোক ভালো না খারাপ তাই নাম নিবাচনে এক लসেবে আপনাকে সচেতনতা অবলম্বন করতে হবে। আর নাদিয়া একটি সুন্দর নাম গুলো সুন্দর অর্থ এই নামের রয়েছে। তাই আপনি চাইলে এই নামটি আপনার সন্তানের জন্য রাখতে পারবেন।

নাদিয়া শব্দ দিয়ে কিছু নাম

আপনাদের জন্য নাদিয়া নামটির সাথে মিল রেখে আপনি আরো কি কি নাম রাখতে পারেন তার একটি তালিকা নিচে দেয়া হলো।

  • নুসরাত জাহান নাদিয়। 
  • রাফিয়া তাসনিম নাদিয়া। 
  • শারমিন জাহান নাদিয়া। আফিয়া নাদিয়া। 
  • সামিয়া খান নাদিয়া।
  • উম্মে আক্তার নাদিয়া।
  • নাদিয়া হক।
  • নাদিয়া আলী।
  • নাদিয়া নাওয়ার। 
  • নাদিয়া খাতুন।
  • নাদিয়া সুলতানা।

আরো দেখুন:

নাদিয়া নামটি কি জনপ্রিয়?

নাদিয়া নামের অর্থ কি নাদিয়া একটি ইসলামিক নাম। এই নামটির জনপ্রিয়তা আগে হয়তো এত বেশি পরিমাণে ছিল না কিন্তু আধুনিক ও শ্রুতিমধুর নাম হওয়ায় নামটির জনপ্রিয়তা দিন দিন বাংলাদেশে বেড়েই চলছে নামটির জনপ্রিয়তা বাংলাদেশ ছাড়াও অনান্য মুসলিম দেশগুলোতে রয়েছে।

কিন্তু কোন নামের জনপ্রিয়তা দেখে এ নামটি রাখা উচিত নয়। ম রাখার পূর্বে অবশ্যই ভালোভাবে নাম সম্পর্কে জেনে তারপরই রাখা উচিত।

পরিসমাপ্তি: Nadia namer ortho ki / নাদিয়া নামের অর্থ কি, নাদিয়া নামের সাথে যুক্ত নাদিয়া নামের ইংরেজি অর্থ কি, নাদিয়া নামের বাংলা অর্থ কি, নাদিয়া নামের আরার অর্থ কি, নাদিয়া নামের আরবি বানান কি, নাদিয়া নামের বাংলা বানান কি, নাদিয়া নামটি কি ইসলামিক নাম কিনা, নাদিয়া নামটি কেমন জনপ্রিয় ইত্যাদি বিষয়গুলো নিয়েই ছিল আমাদের আজকের যে আপনার উপকারে আসবে আশা করছি। পরবর্তীতে কোন প্রশ্ন থাকলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.