মাহিদ নামের অর্থ কি?

0

মাহিদ নামের অর্থ কি? | Mahid Name Meaning In Bengali

আজ আমরা যেই নামটি নিয়ে আলোচনা করবো তা হয়তো বাঙ্গালীদের কাছে তেমন একটা পরিচিত নাম নয় কিন্তু নামটি অসাধারণ অর্থ সম্পন্ন একটি নাম। এই মাহিদ নামের অর্থ কি আপনার হৃদয়ে শান্তির পরশ বুলিয়ে যাবে। যিনি কোন মানুষের কষ্টের সময়, সমস্যার সময় তাকে স্বান্ত্বনা প্রদান করেন তাকেই মাহিদ বলা হয়। মাহিদ নামের অর্থ কি শুনেই বুঝতে পারছেন কি চমৎকার এক নাম সম্পর্কে আপনি আজ জানতে চলেছেন। আরবি উৎস থেকে আসা এই নাম আপনার পছন্দের তালিকায় হতে পারে প্রথম একটি নাম।

পোস্টটিতে থাকছে Mahid namer ortho ki, মাহিদ নামের অর্থ কি মাহিদ নামের আরবি বানান কি, মাহিদ নামের বাংলা বানান কিছু মাহিদ নামের ইংরেজি বানান কি, মাহিদ নামের আরবি অর্থ কি, মাহিদ নামের বাংলা অর্থ কি, মাহিদ নামের ইংরেজি অর্থ কি, মাহিদ নামটি কি ইসলামিক নাম কিনা, মাহিদ নামের সাথে যুক্ত কিছু নাম ইত্যাদি বিষয়গুলো।

আরো দেখুন: আয়মান নামের অর্থ কি?

মাহিদ নামের অর্থ কি? (Mahid namer ortho ki)

মাহিদ নামের অর্থ কি অর্থ হলো আরাম আনয়নকারী। এই নামের আরেক অর্থ হলো যিনি মানুষের কষ্ট বা দুঃখের সময় তাকে স্বান্ত্বনা প্রদান করে থাকেন। এক কথায় বলতে গেলে যিনি কারো হৃদয়ে প্রশান্তি নিয়ে আসেন তার কাজের মাধ্যমে তাকেই মাহিদ বলে।

মাহিদ কোন লিঙ্গের নাম?

মাহিদ নামটি ছেলে শিশুদের নাম। মাহিদ নামটি একটি চমৎকার নাম আপনার ছেলে শিশুর জন্য। তাই এই নামটি আপনি ইচ্ছা করলে রাখতে পারেন আপনার সন্তানের জন্য।

মাহিদ নামের উৎপত্তি কোথা থেকে?

মাহিদ নামটির উৎপত্তি আরবি ভাষা থেকে। আরবি ভাষায় প্রায় বেশিরভাগ নামেরই সুন্দর অর্থ। আরবি ভাষার এই এক সৌন্দর্য, আরবরা যে কোন কিছু তাদের এই ভাষার মাধ্যমে সুন্দরভাবে প্রকাশ করতে পারে।

  • মাহিদ নামের আরবি বানান কি: মাহিদ নামের আরবি বানান হলো – ماهد
  • মাহিদ নামের ইংরেজি বানান কি: মাহিদ নামের ইংরেজি বানান হলো – Mahid
  • মাহিদ নামের হিন্দি বানান কি: মাহিদ নামের হিন্দি বানান হলো – महिदो

মাহিদ নামের বাংলা অর্থ কি?

মাহিদ নামের বাংলা অর্থ হলো আরাম আনয়নকারী, কারো কষ্টের সময় স্বান্ত্বনা প্রদানকারী। বাংলা ভাষায় অত পরিচিত একটি নাম মাহিদ না হলেও এই নামের অর্থ ও গুরুত্ব সম্পর্কে মানুষ জানছে এবং রাখার জন্য আগ্রহ প্রকাশ করছে।

মাহিদ নামের ইংরেজি অর্থ কি?

মাহিদ নামের ইংরেজি অর্থ ও সুন্দর ও সহজবোধ্য। মাহিদ নামের ইংরেজি অর্থ হলো Comforter (আরাম প্রদানকারী)। ইংরেজিতে এই শব্দটি বললেই ইংরেজ ভাষাভাষী লোকেরা বোঝে যান কোন ব্যক্তির কথা বলা হয়েছে।

মাহিদ নামের আরবি অর্থ কি?

মাহিদ নামের আরবি অর্থ হলো আৰাম আনয়নকারী, কারো কষ্টের সময় স্বান্ত্বনা প্রদানকারী। আরবি ভাষাতে লোকেরা তাকেই মাহিদ বলে থাকেন যার আচরণে মানুষ প্রশান্তি পায়, শান্তি পায়। এই নামটি আরবেই বেশি প্রচলিত।

মাহিদ নামটি কি ইসলামিক?

হ্যাঁ, মাহিদ নামটি একটি ইসলামিক নাম। নামটির উৎপত্তি স্থল আরব। প্রশান্তি প্রদানকারী ব্যক্তিকে মাহিদ বলে ডেকে থাকেন। আর সেখান থেকেই এই নামটির আগমন। মুসলিমদের যেইভাবে সন্তানের একটি সুন্দর নাম রাখার তাগিদ দেয়া হয়েছে তা অন্য কোন ধর্মে দেয়া হয়নি। সন্তান ভূমিষ্ঠ হওয়া পর প্রধান দায়িত্ব হচ্ছে তার ইসলামিক নাম রাখা নামের অর্থ না জানলে বিজ্ঞা ব্যক্তি বা আলেমের কাছে জেনে নেয়া। এখন তো আবার ইন্টারনেটের যুগ তাই চাইলে আপনি অনলাইন থেকে ঢু মেরে দেখে নিতে পারেন কোন নামের কি অর্থ। তাই আপনার সন্তানের জন্য সোহেল নামটি রাখতে চাইলে আপনি রাখতে পারবেন।

মাহিদ শব্দ দিয়ে কিছু নাম

মাহিদ নামটিতো একজন মানুষের জন্য খুবই চমৎকার একটি নাম। তার পাশাপাশি আরো কিছু নাম যোগ করে আপনি একটি সম্পূর্ণ নাম রাখতে পারেন আপনার সন্তানের জন্য। তাই নিচে কিছু নাম দেয়া হলো।

  • মাহিদ জামিল।
  • মাহিদ জামান।
  • নাহিদ কায়নার। 
  • শাফি বিন মাহিদ।
  • নাহিদ বিন মাহিদ। 
  • সারওয়ার হামিদ মাহিদ।
  • মাহিদ কুলসুম।
  • মাহিদ তুমার নাহিদ। 
  • জাহিদ বিন মাহিদ।
  • মাহিদ আহমদ।
  • মাহিদ আহমেদ। 
  • মাহিদ ইসলাম।
  • মাহিদ খান।

আরো দেখুন:

মাহিদ নামটি কি জনপ্রিয়?

মাহিদ নামের অর্থ কি নামটি অতীতে এত জনপ্রিয় ছিল না কিন্তু বর্তমানে এটি দিন দিন খুবই জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে। নামটির অর্থ খুবই সুন্দর। তাই মানুষ এই নামটি রাখতে ইচ্ছুক হচ্ছেন।

মাহিদ নামের জনপ্রিয় কোন ব্যক্তিত্ব খুঁজে পাওয়া যায় নি কিন্তু নামটি তুর্কি, ভারত, পাকিস্তান ও বাংলাদেশে আধুনিক সময়ে জনপ্রিয় হয়ে উঠছে দিন দিন ।  

পরিসমাপ্তি: Mahid namer ortho ki, মাহিদ নামের অর্থ কি, মাহিদ নামের আরবি বানান কি, মাহিদ নামের বাংলা বানান কি,মাহিদ নামের ইংরেজি বানান কি, মাহিদ নামের আরবি অর্থ কি, মাহিদ নামের বাংলা অর্থ কি, মাহিদ নামের ইংরেজি অর্থ কি, মাহিদ নামটি কি ইসলামিক নাম কিনা, মাহিদ নামের সাথে যুক্ত কিছু নাম এই সব বিষয় নিয়েই ছিল আমাদের আলোচনা যেমনটা উপরে উল্লেখ করা হয়েছে।

পোস্টটি নিয়ে কোন প্রকার প্রশ্ন বা কিছু জানার থাকলে আমাদেরকে কামেন্টে জানতে পারেন এবং পোস্টটি ছড়িয়ে দেয়ার মাধ্যমে আরো মানুষকে মাহিদ নাম সম্পর্কে জানাতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.