অ্যাসাইনমেন্ট অর্থ কি?

0

অ্যাসাইনমেন্ট অর্থ কি

আপনি যদি স্কুলের ছাত্র বা ছাত্রী হয়ে থাকেন বায় ছাত্র-ছাত্রীদের পিতা-মাতা হয়ে থাকেন তাহলে তো আশেপাশের কোন স্টুডেন্ট এর কাছে বা শিক্ষকদের কাছে আসেনি শব্দটির অনেকবার শুনেছেন এবং তারা আপনাকে বলেছে যে আপনার ছেলেমেয়েদেরকেও একদিন করতে হবে তখন আপনি চিন্তা 

করতেই অ্যাসাইনমেন্ট  মানে কি?

আজকের এই পোস্টে অ্যাসাইনমেন্ট মানে কি, অ্যাসাইনমেন্ট এর বাংলা অর্থ কি কিছু বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব যেন আপনি ভালভাবে বুঝতে পারেন। 

 

অ্যাসাইনমেন্ট অর্থ কি

 

অ্যাসাইনমেন্ট হচ্ছে বাশার এমন একটি কাজ ছাত্র-ছাত্রীদের জন্য যা শিক্ষকরা দিয়ে থাকেন নির্দিষ্ট সময়ে জমা দেওয়ার জন্য। অ্যাসাইনমেন্ট হতে পারে ব্যবহারিক, হতে পারে লিখিত বা রিসার্চ প্রজেক্ট। এমন একটা বিষয় যেটাতে আপনি যেখান থেকে ইচ্ছে তথ্য নিয়ে আপনি আপনার কাজটা সম্পূর্ণ করতে পারবেন তাতে কোন সমস্যা নেই কিন্তু এই তথ্য খুঁজতে গিয়ে আপনাকে অনেক অনেক তথ্য পড়তে হবে যা আপনার মেধা শক্তিকে আরো বৃদ্ধি করবে। এর মাধ্যমে আপনার কোনো কিছু নিজে থেকে তৈরি করার ক্ষমতা একটা জিনিস সৃজনশীলতা বের হবে, আপনার ভিতরে কাজ করার দক্ষতা , কোনকিছুকে কিভাবে সুন্দরভাবে উপস্থাপন করতে হয় ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে জ্ঞান অর্জন করবেন।

আর ও পড়ুন:

অ্যাসাইনমেন্ট কি 

 

 অ্যাসাইনমেন্ট বলতে অন্যান্য সাধারণ স্কুলের শিক্ষার্থীরা ক্ষেত্রে একটি বারের কাজ মাত্র কিন্তু এটি যে কোনো যেকোনো প্রফেশনের, যে কোন লেভেলের ছাত্র-ছাত্রীদের জন্য যেকোনো প্রোজেক্টের একটি কাজ হতে পারে এটা কি বলা হচ্ছে অ্যাসাইনমেন্ট সহজভাবে সেটি আর তাদেরকে নির্দিষ্ট সময়ে সম্পন্ন করতে হয়। সহজ বাংলা এসাইনমেন্ট নারে হচ্ছে বাড়ির কাজ আমার উচ্চ লেভেলের শিক্ষার্থীর ক্ষেত্রে অ্যাসাইনমেন্ট হতে পারে জার্নাল টাইপের কিছু যার মাধ্যমে শিক্ষার্থীরা জ্ঞান অর্জন করে ও সব তথ্যগুলোকে সুন্দরভাবে সাজিয়ে শিক্ষকের সামনে উপস্থাপন করে। 

 

ছাত্রজীবনে অ্যাসাইনমেন্ট এর গুরুত্ব কি

 

ছাত্রজীবনে অ্যাসাইনমেন্ট এর গুরুত্ব অনেক। শিক্ষকরা ক্লাসে অনেক বিষয় নিয়ে আলোচনা করেন, অনেক বিষয়ে শিক্ষার্থীদের কে শেখানোর চেষ্টা করেন তারপরও কিছু বিষয়ের উপরে যা তারা জানেনা সে বিষয়টি তারা তাদেরকে বাসার কাজ হিসেবে দিয়ে থাকেন। যেন তারা এটার উপরে রিসার্চ করে গবেষণা করে একটি তালিকা তৈরি করতে পারে। কারণ রিসার্চের মাধ্যমে মানুষ অনেক বেশি জ্ঞান অর্জন করে, অনেক বেশি তথ্য তাকে পড়তে হয়, অনেক জার্নাল পড়তে হয়, অনেক অনেক বই তাকে পড়তে হয় যার মাধ্যমে মানুষের সৃজনশীলতা বৃদ্ধি পায়, বিশ্লেষণ ক্ষমতা বৃদ্ধি পায় এবং এই পড়াশোনাটা তার পরবর্তী পরীক্ষাতে কাজে লাগে। 

 

অ্যাসাইনমেন্টের সুবিধা 

 

  • অ্যাসাইনমেন্ট করলে শিক্ষার্থীর বিশ্লেষণ ক্ষমতা বৃদ্ধি পায়। 
  • সৃজনশীলতা বৃদ্ধি পায় 
  • সময়ের ভিতরে কোন কাজ কিভাবে করতে হয় তা সে জানতে পারে। 
  • বাস্তব জীবনের অভিজ্ঞতা অর্জন হয়। 
  • কোন একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে অনেক জ্ঞান অর্জন হয়। 

 

উপসংহার 

 

উপরে আমরা অ্যাসাইনমেন্ট অর্থ কি, অ্যাসাইনমেন্ট এর গুরুত্ব ছাত্রজীবনে, অ্যাসাইনমেন্টের উদ্দেশ্য সেই বিষয়গুলো আপনাকে জানানোর চেষ্টা করেছি। আপনি বুঝতে পারছেন ছাত্রজীবনে অ্যাসাইনমেন্টের গুরুত্ব কত বেশি এবং নির্দিষ্ট একটা সময়ে কাজ করে দেওয়া কতটা গুরুত্বপূর্ণ এবং সেই বিষয়ে মানুষ কতটা জ্ঞান অর্জন করতে পারে। 

Leave A Reply

Your email address will not be published.